Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ ডিসেম্বর ২০১৯

"গজারিয়ায় মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভের উদ্বোধন"


প্রকাশন তারিখ : 2019-12-29

"গজারিয়ায় মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভের উদ্বোধন"

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি প্রধান অতিথি হিসেবে আজ মুন্সিগঞ্জের গজারিয়ার ভবেরচরে (ঢাকা- চট্রগ্রাম) মহাসড়কের পাশে ১৯৭১ সালের ৭ ডিসেম্বর পাকিস্তানী বাহিনীর গুলিতে শহিদ ১২ জন শহিদ মুক্তিযোদ্ধোদের স্মৃতির উদ্দেশ্যে নির্মিত 'মুক্তিযোদ্ধা  স্মৃতিস্তম্ভের শুভ' উদ্বোধন করেন।

 

স্মৃতিস্তম্ভ উদ্বোধনকালে বক্তৃতায় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, গজারিয়া ঢাকার কাছে অবস্থিত হওয়ায় মুক্তিযোদ্ধাদের নিকট সংবাদ ছিল পাক হানাদার বাহিনী যেকোন সময় গজারিয়া ও নিকটবর্তী বাউসিয়া এলাকায় আক্রমণ করতে পারে। সেই সময় শহিদ মতিউর রহমান জাহাঙ্গীরের নেতৃত্বে মুক্তি বাহিনী ঢাকা চট্রগ্রাম মহাসড়কের ভবেরচরে ঈদগাহ ব্রিজ উড়িয়ে দিতে গেলে পাক- হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে ১২ জন মুক্তি যোদ্ধা শহিদ হন।

 

প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন, গজারিয়া উপজেলায় হানাদার বাহিনী ও রাজাকাররা ১৯৭১ এর ৯ মে ইতিহাসের অন্যতম জঘন্যতম হত্যাযজ্ঞের মাধ্যমে  গজারিয়া উপজেলার ১০ গ্রামের ৩শ’ ৬০ নিরীহ গ্রামবাসীকে নির্মমভাবে হত্যা করে। সে সকল শহিদদের কবর ও বধ্যভূমি সংরক্ষণ ও উন্নয়নের কিছু কাজ করা হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, সরকার সকল মুক্তি যোদ্ধাদের কবর ও গণকবর সংরক্ষণের উদ্যোগ নিয়েছে। 

 

 মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদারে সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসা, অতিরিক্ত সচিব ফরিদা পারভিন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাবেক পরিচালক, হাফিজ আহমদ, মুন্সীগঞ্জ সদর সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার আশফাকুজ্জামান, গজারিয়া উপজেলা নির্বাহী অফিসার হাসান সাদী, সাবেক উপজেলা চেয়ারম্যান রেফায়েত উল্লাহ খান, মুক্তিযোদ্ধা কমান্ডার রফিকুল ইসলাম বীর প্রতিক, অফিসার ইনচার্জ গজারিয়া হারু অর রশিদ প্রমুখ।

 

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ গজারিয়ায় শহিদ মতিউর রহমান জাহাঙ্গীর স্মৃতি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন।