Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd মার্চ ২০২০

“শিশু দিবাযত্ন কেন্দ্র ও কর্মজীবি মহিলা হোস্টেল সর্বোচ্চ সতর্কতার সাথে পরিচালনা করা হবে”


প্রকাশন তারিখ : 2020-03-22

 

“শিশু দিবাযত্ন কেন্দ্র ও কর্মজীবি মহিলা হোস্টেল সর্বোচ্চ সতর্কতার সাথে পরিচালনা করা হবে”

 

কর্মজীবি মায়েদের শিশু সন্তান ও কর্মজীবি নারীদের সুরক্ষা এবং নিরাপত্তা বিবেচনা করে বিদ্যমান পরিস্থিতিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন সকল শিশু দিবাযত্ন কেন্দ্র ও কর্মজীবি মহিলা হোস্টেল জনসমাগম এড়িয়ে সর্বোচ্চ সতর্কতার সাথে পরিচালনার উপর অধিক জোর দেওয়া হয়েছে। করোনা ভাইরাসের ঝুকি এড়াতে শিশু দিবাযত্ন কেন্দ্র ও হোস্টেলগুলোতে দর্শনার্থীদের গমন নিরুৎসাহিত করা হবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির আওতায় পরিচালিত সকল প্রশিক্ষণ এবং বাংলাদেশ শিশু একাডেমিসহ মাঠ পর্যায়ে শিশু একাডেমির সকল সাংস্কৃতিক কার্যক্রম আগামি ৩১ মার্চ ২০২০ পর্যন্ত স্থগিত করার বিষয়ে সিদ্ধান্ত হয়।  

আজ রবিবার বাংলাদেশ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি এর সভাপতিত্বে এক জরুরী সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা  হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আকতার, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম ও বাংলাদেশ শিশু একাডমির মহাপরিচালক জ্যোতি লাল কুরিসহ মন্ত্রণালয় ও দপ্তর-সংস্থার কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

জনসমাগম হতে পারে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের এমন সকল সভা ৩১ মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে। জয়িতা ফাউন্ডেশন পরিচালিত জয়িতা ফুড কোর্ট সাময়িক বন্ধ রাখা হয়েছে। আজকের সভায় শিশু দিবাযত্ন কেন্দ্র, শিশু বিকাশ কেন্দ্রে অবস্থানরত শিশু ও কর্মজীবি মহিলা হোস্টেলে অবস্থানরত কর্মজীবি নারীদের সুরক্ষা নিশ্চিত করা এবং করোনা ভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ এড়াতে  সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পথশিশুদের সার্বক্ষণিক পুনর্বাসন কেন্দ্রে অবস্থানের বিষয় নিশ্চিত করা হয়েছে।  

কর্মক্ষেত্রে নিয়মিত বিরতিতে হাত ধোয়া, আইইডিসিআর কর্তৃক নির্দেশিত পন্থায় হাঁচি-কাশি দেয়া, করমর্দন বা কোলাকুলি থেকে বিরত থাকা, জনসমাগম পরিহার করা সর্বোপরি পরিষ্কার পরিচ্ছন্ন থাকার বিষয়ে নির্দেশনা প্রতিপালন অব্যাহত রাখার উপর গুরুত্বারোপ করা হয়েছে। মাঠ পর্যায়ের সকল অফিস, শিশু দিবা-যত্ন কেন্দ্র এবং হোস্টেলে এ মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থা কর্তৃক আইইডিসিআর এর হট লাইন নাম্বার ও সচেতনতামূলক নির্দেশনা প্রদান করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।