মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ ডিসেম্বর ২০১৭

মাননীয় প্রতিমন্ত্রী

বেগম মেহের আফরোজ চুমকি ১৯৫৯ সালের ১ নভেম্বর এক সম্ভ্রান্ত রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা শহীদ ময়েজউদ্দিন একজন বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিত্ব ও সমাজ সেবক ছিলেন। ১৯৭৩ সালে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। শহীদ ময়েজউদ্দিন রেড ক্রিসেন্ট বাংলাদেশের চেয়ারম্যান, ফ্যামিলি প্লানিং এসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি এবং আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা কমিটির আহ্বায়ক ছিলেন। তিনি ১৯৮৪ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ হন। বেগম মেহের আফরোজ চুমকি’র মা বিলকীস বেগম একজন সমাজ সেবক ছিলেন।

বেগম মেহের আফরোজ চুমকি ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ বিজ্ঞানে অনার্সসহ মাস্টার্স পাস করেন। পরবর্তীতে তিনি রাজনীতি ও বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজে নিজেকে নিয়োজিত করেন। তিনি ১৯৯৬-২০০১ সালে প্রথম সংরক্ষিত মহিলা আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে ২০০৯-২০১৩ এবং ২০১৪ সালের সংসদ নির্বাচনে পর পর ২ বার তিনি গাজীপুর ৫ আসন কালীগঞ্জ থেকে সরাসরি ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১২ জানুয়ারী ২০১৪ খ্রিঃ থেকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি কমনওয়েলথ উইমেন এ্যাফেয়ার্স মিনিস্টারদের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি বর্তমানে নারী ও শিশু উন্নয়নে জাতীয় কমিটির সদস্য, অল পার্টি পার্লামেন্টারী গ্রুপের চেয়ারম্যান (ওয়াটার, সেনিটেশন ও হাইজিন) এবং জাতীয় এইডস কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন। তাছাড়া তিনি নবম পার্লামেন্টের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন। তিনি ফ্যামিলি প্লানিং এসোসিয়েশন অব বাংলাদেশের সভানেত্রী ছিলেন।

 

তিনি ১৯৮১ সালে ইঞ্জিনিয়ার মোহাম্মদ মাসুদুর রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে তিনি দুই ছেলে সন্তানের জননী। তাঁর দুই সন্তান মাশফিকুর রহমান এবং মাশরুর রহমান। মাশফিকুর রহমান ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম-এ মাস্টার্স করে আমেরিকাতে চাকুরীরত আছেন। মাশরুর রহমান আন্তর্জাতিক ব্যবসায় প্রশাসনে অনার্স করে আমেরিকাতে অধ্যয়নরত।

 

প্রতিমন্ত্রী ইতোমধ্যে Harvard University, USA তে Global Summit of Women, যুক্তরাজ্যে Democracy of Bangladesh and present situation in view of civil society and cultural program, নিউইয়র্কে অনুষ্ঠিত Commission the station of women এবং থাইল্যান্ডে অনুষ্ঠিত Regional Consultation on the Role of Key Stakeholders in Ending Violence Against Women and Girls in Asia শীর্ষক সম্মেলনে অংশগ্রহণ করেন। এছাড়াও বিভিন্ন সভা সেমিনারে অংশগ্রহণের নিমিত্ত জাপান, কোরিয়া, দুবাই, আমেরিকা, লন্ডন, ফ্রান্স, ইতালী, মালয়সিয়া, সিঙ্গারপুর, ভারত, নেপাল, ভুটান ইত্যাদি দেশ ভ্রমণ করেন।


Share with :
Facebook Facebook