Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জুন ২০১৭

শিশুর সার্বিক বিকাশে বাবা মাকে সচেতন করতে ৬১ হাজার ৮০০ জনকে প্রশিক্ষণ প্রদানের প্রকল্প গ্রহন করেছে সরকার - মেহের আফরোজ চুমকি, এমপি মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2017-06-05

 

ঢাকা, ০৪ জুন, ২০১৭

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, শুণ্য থেকে ৫ বছরের মধ্যে শিশুর ৮০ শতাংশ বিকাশ সাধিত হয়। তাই  সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে গর্ভবর্তী হওয়ার পর পরই শিশুর যত্ন নিতে হবে। তিনি বলেন মা বাবা যদি কিছু নিয়ম ও অভ্যস সম্পর্কে জানে তা হলে অনেক ক্ষেত্রেই  শিশুকে অটিজমসহ অনেক জঠিল সমস্যা থেকে  রক্ষা করা যায়। তিনি বলেন এই লক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  অর্থায়নে সূচনা ফাউন্ডেশনের  সহযোগিতায় প্রায় ৬১ হাজার ৮০০ জন বাবা মাকে  প্রশিক্ষণ প্রদান করা হবে । তিনি আজ রাজধানীর  কাওরান বাজারে বিকেএমইএ এর মিলয়নায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত  গর্ভ হতে ৫ বছর বয়স পর্যন্ত  শিশুর বিকাশে  জীবন দক্ষতা প্রশিক্ষণ  কর্মসূচির অধীন বিকেএমইএ এর ৩০ জন  কর্মকর্তার  প্রশিক্ষণ কার্যক্রম উদ্ভোধনের সময় প্রধান অতিথির  বক্তৃতায় এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন ভ্রন থেকে মানব শিশুর বিকাশ শুরু হয়। গর্ভবর্তী মায়ের যথাযথ  যত্নের উপর নির্ভর করে  সুস্থ্য শিশুর জন্ম।

 

 অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  বিকেএমইএ  এর সভাপতি একেএম সেলিম ওসমান এম.পি,  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, সূচনা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান  অধ্যাপক প্রান গোপাল দত্ত এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত  সচিব মাহমুদা শারমীন বেনু প্রমূখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কর্মসূচির পরিচালক মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপ সচিব  বেগম রায়না আহমেদ।

 

সেলিম ওসমান এম.পি, বলেন বাংলাদেশের একজন সুনাগরিক তৈরীতে  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়  বিকেএমইকে যে সুযোগ করে দিয়েছে  তা অত্যান্ত প্রশংসনীয়  এবং বিকেএমই এ  যত কাজ করে  তার মধ্যে বাংলাদেশের সুনাগনিক গড়তে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় যে কাজ দিয়েছে তা শ্রেষ্ঠতম কাজ।

 

নাছিমা বেগম এনডিসি  বলেন কিছু নিয়ম কানুন মেনে চললে এবং গর্ভবর্তী মাকে যথাযথ যত্ন নিতে পারলে অনেক ক্ষেত্রেই জন্মগতভাবে শিশুর প্রতিবন্ধী হওয়া  রোধ করা যায়। এই নিয়ম কানুন বাবা মাকে  জানানোর জন্য  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়  এই প্রশিক্ষণ কর্মসূচি চালু করেছে।

 

অধ্যাপক প্রান গোপাল দত্ত বলেন, যেহেতু ভ্রন থেকে  মানব শিশুর  বিকাশ শুরু হয় এবং  আমরা  সুস্থ্য শিশুর জন্ম আশা করি  তাই আমাদের  গর্ভবর্তী মায়েদের  প্রতি বিশেষ যত্ন নিতে হবে। এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্দেশ্য হলো মানব ভ্রন তৈরী হওয়ার পর  থেকে ৫ বছর  পর্যন্ত মা ও শিশুর যত্নের বিষয়ে সচেতন করা।

 

 

 

           (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮