Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মার্চ ২০১৮

অবহেলার কারনে নবজাতকের মৃত্যু মানবাধিকারের চরম লংঘন - মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2018-03-04

 

ঢাকা, ০৪ মার্চ, ২০১৮

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, ডাক্তারের অবহেলার কারনে নবজাতকের মৃত্যুর ঘটনা প্রায়ই  সংবাদের শিরোনাম হয়। অবহেলা বা সতর্কতার অভাবে কোন নবজাতকের মৃত্যু হলে তা মানবাধিকারের চরম লংঘন। যে নবজাতকের মৃত্যু রোধ করা সম্ভব কিন্তু তা করা হয় নাই, এটাও এক ধরনের সহিংসতা। নব জাতকরা অতিমাত্রায় নাজুক তাই নবজাতকের বিষয়ে সতর্ক থাকতে হবে। প্রতিমন্ত্রী আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ নিওনেটোল ফোরাম আয়োজিত ৫ম আন্তর্জাতিক সম্মেলনের উদ্ভোধনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিএনএফ এর সভাপতি অধ্যাপক ডাঃ সুফিয়া খাতুন এর সভাপতিত্বে সম্মেলনের  উদ্ভোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএনএফ এর মহাসচিব অধ্যাপক ডাঃ এম এ মান্নান, বিশেষ অতিথি অধ্যাপক ডাঃ মোহাম্মদ সহিদুল্লা, অধ্যাপক ডাঃ নাজমুন নাহার এবং অধ্যাপক ডাঃ এমকিউ-কে তালুকদার, মোঃ আবিদ হোসেইন মোল্লা প্রমুখ।

বাংলাদেশ নিওনেটোল ফোরাম আয়োজিত ৫ম সম্মেলনে দেশের এবং ইউরোপ, আমেরিকা, কানাডা, সিঙ্গাপুর, ফিলিপাইন, থাইল্যান্ড, ইন্ডিয়া হতে আগত নামকরা নবজাতক বিশেষজ্ঞগণ বিভিন্ন বিষয়ে বৈজ্ঞানিক বার্তা প্রদান করেন। ঢাকা সহ বিভিন্ন জেলা থেকে আগত ৭০০ (সাতশত) এর অধিক চিকিৎসকগণ এই বৈজ্ঞানিক সম্মেলন অংশগ্রহন করেন। এই সম্মেলনের শিরোনাম হলো Ensure Quality Care: End Preventable Newborn Death.

উল্লেখ্য যে, বাংলাদেশের নবজাতকের সেবা নিশ্চিত করতে ১৯৯৮ সালে এ ফোরাম যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে এই ফোরাম বাংলাদেশ সরকার, বেসরকারী প্রতিষ্ঠান এবং দাতা সংস্থার (ইউএসএআইডি, ইউনিসেফ, ব্র্যাক, সেভ দ্যা চিল্ড্রেন)  পারস্পরিক সহযোগিতায় নবজাতকের সেবা নিশ্চিত করতে বিভিন্ন কর্মকান্ডে নিয়োজিত আছে।

সম্মেলনে অতিথিরা বলেন বাংলাদেশ গত দুই দশক যাবত শিশু স্বাস্থ্যে ব্যাপক উন্নতি সাধন করেছে। বাংলাদেশ ইতোমধ্যে মিলেনিয়াম ডেভলপমন্টে গোল নির্ধারিত সময় সীমার আগেই অর্জন করতে সক্ষম হয়েছে। কিন্তু যে হারে ৫ বছর বয়সের নিচের শিশুর মৃত্যুহার হ্রাস পেয়েছে, নবজাতকের মৃত্যুহার হ্রাস পেয়েছে সে তুলনা অনেক কম। বর্তমানে দেশে ৫ বছর বয়সের নিচে যে সকল শিশু মারা যায় তার প্রায় ৬০ শতাংশ নবজাতক। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশে ২০৩০ সালে মধ্যে নবজাতকের মৃত্যুহার প্রতি হাজার জীবিত জন্মে ১২ জনে নামিয়ে আনতে হবে। বর্তমানে নবজাতক মৃত্যুহার প্রতি হাজার জীবিত জন্মে ২৪ জন। এই লক্ষ্যমাত্রা অর্জনে দরকার নবজাতক বিষয়ে প্রশিক্ষণ ও দক্ষ জনগোষ্ঠী এবং তৃণমূল পর্যায়ে সেবা নিশ্চিত করণ। 

 

(মোহাম্মদ আবুল খায়ের)
জনসংযোগ কর্মকর্তা
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
ফোনঃ  ৯৫৪৫২২৫, মোবাইলঃ  ০১৭১৬-০৬৬৮৮৮