মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd August ২০১৭

ডিজিটালাইজড হবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধাভোগী নির্বাচন - মেহের আফরোজ চুমকি, এম.পি প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


প্রকাশন তারিখ : 2017-08-03

 

ঢাকা, ০২ আগস্ট, ২০১৭

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দরিদ্র  নারীদের খাদ্য নিরাপত্তা  নিশ্চিত করার জন্য ভিজিডি এবং সুস্থ্য শিশু জন্মদান নিশ্চিত করার জন্য মার্তৃত্বকালীন ভাতা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। কিন্তু প্রায়ই এই নিরাপত্তা  কার্যক্রমের সুবিধাভোগী নির্বাচনে অনিয়মের অভিযোগ  পাওয়া যায়। এই সমস্যা সমাধানে সুবিধাভোগী নির্বাচন ডিজিটালাইজড করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। তিনি আজ সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে  সেভ দি চিলড্রেন আয়োজিত  বাংলাদেশে  সামাজিক  নিরাপত্তা  কর্মসূচির উপর  সম্পাদিত  এক  গবেষনা প্রতিবেদনের  উপর  দিন ব্যাপি কর্মশালায় প্রধান অতিথি বক্তিতায় এ কথা বলেন।

 

সেভ দি চিলড্রেনের চাইল্ড পোভার্টি ডাইরেক্টর ডা. ফেডারিক ক্রিসটফারের (Dr. Fredric Chistopher) সভাপতিত্ত্বে এই কর্মশালায় আরও উপস্থিত ছিলেন সমাজ সেবা অধিদপ্তরের  মহাপরিচালক  গাজী মোহাম্মদ নূরুল কবীর, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের  মহাপরিচালক  মোঃ রিয়াজ আহমেদ, ডিএফআইডি বাংলাদেশের  প্রতিনিধি  জীম ম্যাক আলপাইন (Jim Mc Alpine)  প্রমূখ।

 

প্রতিমন্ত্রী সামাজিক নিরাপত্তা কার্যক্রম যথাক্রমে ভিজিডি, মার্তৃত্বকালীন ভাতা, বিধবা ভাতা প্রভৃতির সুবিধাভোগী নির্বাচন এবং তার সূফল প্রান্তিক মানুষ পাচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখার জন্য জনপ্রতিনিধি ও স্থানীয়  প্রশাসনের প্রতি আহবান জানান।

 

গবেষনা  প্রতিবেদনে দেখা যায়  অধিকাংশ ক্ষেত্রে  অনেক প্রামিত্মক জনগন  সরকারেরর এই সুবিধা সমূহ  সম্পর্কে জানেন না। কোন কোন ক্ষেত্রে যারা পাওয়ার যোগ্য তারা না পেয়ে অন্য লোকেরা পাচ্ছে। স্থান কাল পাত্র ভেদে অনেক সময় বন্টন প্রক্রিয়া ও সুসম হয়না । এই বিষয় সমূহের প্রতি নজর দেওয়ার বিষয়ে  কর্মশালায় গুরুত্ব আরোপ করা হয়।

 

 

 

      ( মোহাম্মদ আবুল খায়ের )

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮


Share with :
Facebook Facebook