মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ নভেম্বর ২০১৭

মাতৃত্বকালীন ভাতার মেয়াদ ৪ বছর করার চিন্তাকরছে সরকার - মেহের আফরোজ চুমকি, এমপি প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


প্রকাশন তারিখ : 2017-11-16

ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৭

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, গবেষনায়  দেখা যায় শূন্য থেকে  ৪ বছরের  মধ্যে শিশুর ৮০ শতাংশ  শারিরিক ও মানসিক  বিকাশ  সাধিত হয় । এই সময়  মা যদি পুষ্টিকর খাবার না খায়  তাহলে  শিশু অপুষ্টিতে ভোগে এবং  তার শারিরীক ও মানষিক বিকাশ সাধিত হয় না।  এই সমস্যা সমাধানে সরকার  বর্তমানে  বাংলাদেশের  প্রায় ৮ লাখ  হতঃ দরিদ্র মাকে  প্রতি মাসে ৫০০/-টাকা করে ২ বছর ভাতা প্রদান করে।  এই ভাতা প্রদানের  উদ্দেশ্য হল শূন্য থেকে  ২ বছর মেয়াদে শিশুর বিকাশে সহযোগিতা করা। কিন্তু দুই বছর পরে এই ভাতা বন্ধ করে দিলে শিশুর বিকাশ বাধাগ্রস্থ হতে পারে  তাই সরকার  ভাতা প্রদানের মেয়াদ ৪ বছর  করার চিন্তা ভাবনা করছে।  তিনি আজ সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে সামাজিক নিরাপত্তা স্ট্রাটিজি বাসত্মবায়নে  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  করনীয় বিষয়ক সেমিনারে এ কথা বলেন।

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  অতিরিক্ত সচিব মিজানুর রহমান এর সভাপতিত্বে  এই সেমিনারে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম বাংলাদেশের  প্রতিনিধি  ক্রিসটা রেডার  (Christa  Rader) , মহিলা বিষয়ক অধিদপ্তরের  মহাপরিচালক  কাজী রওশন আক্তার ,  কেবিনেট ডিভিশনের  অতিরিক্ত সচিব   এ কে এম   মহিউদ্দিন আহমেদ , মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  অতিরিক্ত সচিব  মাহমুদা শারমিন বেনু , মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  সচিব  নাছিমা বেগম এনডিসি  সহ সরকারী  ও বেসরকারী  সংস্থার  প্রতিনিধিবৃন্দ।

 

 

 নাছিমা বেগম  এনডিসি বলেন  দেশের উন্নয়নকে  ত্বরান্বিত  করতে হলে  অর্থনৈতিক কার্যক্রমে  নারীর অংশগ্রহন বাড়াতে হবে  এবং  সকলকে নিয়ে কাজ করতে হবে।

সেমিনারে  সমিাজিক নিরাপত্তা  প্রোগ্রামে  উপকারভোগী  সিলেকশনে অনিয়ম  দূর করা সহ  মাতৃত্বকালীন  ভাতা কিভাবে  আরও নির্ভূল  ভাবে প্রদান করা যায় সে বিষয়ে  আলোচনা হয়।

 

 

  

          ( মোহাম্মদ আবুল খায়ের )

  জনসংযোগ কর্মকর্তা

  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮


Share with :
Facebook Facebook