মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ অক্টোবর ২০১৭

পথ শিশুদের অংশ গ্রহনে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্ভোধন করা হল শিশু অধিকার সপ্তাহ


প্রকাশন তারিখ : 2017-10-12

 

ঢাকা, ১১ অক্টোবর, ২০১৭

 সুবিধা বঞ্চিত ও  পথশিশুদের অংশগ্রহনে সাংস্কৃতিক  অনুষ্ঠান, ক্রীড়া অনুষ্ঠান ও সমাবেশের  মধ্য  দিয়ে ৭দিন ব্যাপি শিশু অধিকার সপ্তাহের উদ্ভোধন করা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি  আজ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে  সপ্তাহের কার্যক্রমের  উদ্ভোধন করেন।  

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি এর সভাপতিত্বে  উদ্ভোধন অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন  চিত্র নায়ক ফেরদৌস আহমেদ, কথা সাহিত্যিক সেলিনা হোসেন,  জগন্নাথ হলের  প্রভোষ্ট প্রফেসর ড. অসীম কুমার সরকার , মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পথ শিশু  পুনর্বাসন কার্যক্রমের পরিচালক  ড. আবুল হোসেন, বাংলাদেশ শিশু একাডেমীর  পরিচালক আনজীর লিটন , ডন ফোরাম  বাংলাদেশের সভাপতি  মোঃ  মাহাবুবুল হক প্রমুখ।

 

উদ্ভোধনী অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত পথশিশু  পুনর্বাসন কার্যক্রমের  বিভিন্ন  সেল্টার হোমের  শিশুরা অংশগ্রহন করে। তারা সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতায় অংশ গ্রহন করে। শিশু অধিকার সপ্তাহের প্রথম দিনটি রাখা হয়  পথ শিশুদের জন্য। উদ্ভোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথির  বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন মায়ানমার শিশুদের  উপর যে নির্মমতা চালিয়েছে  তাতে প্রমান হয় এই বিশ্ব  এখন ও শিশুদের জন্য নিরাপদ হয়ে উঠেনি। তিনি বলেন  শিশুদের উপর  নির্যাতন করে, শিশুকে রাসত্মায় রেখে এ বিশ্ব সুন্দর হতে পারেনা। শিশুদের জন্য উপযুক্ত  বাংলাদেশ  গড়তে কাজ  করছে সরকার। শিশু তার  সব অধিকার  পাবে। তারা জায়গা পাবে , খাদ্য পাবে , শিক্ষা পাবে।

 

 সচিব নাছিমা বেগম এনডিসি বলেন শিশুদের সাথে কথা বলে তাদের  জন্য  উপযুক্ত প্রকল্প গ্রহন করা হবে। ফেরদৌস বলেন একটু আনন্দ ও অনুপ্রেরনা মূলক একটি লাইন একটি  শিশুর জীবনকে পরিবর্তন করতে পারে। তিনি বলেন  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় যদি  শিশুদের জন্য  কোন গল্প দেয় এবং সে গল্প অনুযায়ী  নির্মিত চলচ্চিত্রে তিনি বিনা পারিশ্রমিকে অভিনয় করবেন। তার উপস্থিতিতে পথ শিশুরা আনন্দে এতই উচ্ছাসিত হয় যেন হঠাৎ বৃষ্টি নেমে আসে।

 

 শিশু অধিকার সপ্তাহ আজ শুরু হয়ে শেষ হবে ১৭ অক্টোবর ২০১৭। শিশু অধিকার সপ্তাহে  মন্ত্রণালয় ও শিশু একাডেমীর যৌথ আয়োজনে থাকবে পথ শিশু, অটিষ্টিক শিশু সহ শিশুদের নিয়ে  নানা  রকমের  কার্যক্রম। উপস্থিত থাকবেন বিশিষ্ট ব্যক্তিবর্গ।

 

 

           ( মোহাম্মদ আবুল খায়ের )

  জনসংযোগ কর্মকর্তা

  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮


Share with :
Facebook Facebook