Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st ডিসেম্বর ২০১৭

নারী নির্যাতন প্রতিরোধে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাথে সরকারের ১১ মন্ত্রণালয়ের সমঝোতা স্বারক স্বাক্ষর


প্রকাশন তারিখ : 2017-12-31

 

ঢাকা, ২৭ ডিসেম্বর, ২০১৭

আজ সকালে সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  সভা কক্ষে নারী নির্যাতন প্রতিরোধে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাথে সরকারের ১১টি মন্ত্রণালয়ের  সমঝোতা স্বারক  স্বাক্ষর  হয়েছে।  মন্ত্রণালয় সমূহ হলোঃ

১) স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়; ২) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়; ৩) স্বরাষ্ট্র মন্ত্রণালয়: ৪) সমাজ কল্যান মন্ত্রণালয়; ৫) তথ্য মন্ত্রণালয়; ৬) শিক্ষা মন্ত্রণালয়; ৭) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়; ৮) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়; ৯) স্থানীয় সরকার বিভাগ, স্থাণীয় সরকার, পল্লী উন্নয়ন  ও সমবায়  মন্ত্রণালয়; ১০) ডাক, টেলিযোগাযোগ ও তথ্য  প্রযুক্তি মন্ত্রণালয় ; ১১) শ্রম ও কর্মসংস্থান ।

 

এই স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব  নাছিমা বেগম এনডিসি। অনুষ্ঠান সঞ্চালন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  কতৃক বাস্তবায়িত প্রকল্প  নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টোরাল প্রোগ্রাম  প্রকল্পের প্রকল্প পরিচালক  ড. আবুল হোসেন। 

এই সমঝোতার উদ্দেশ্য হল নারী নির্যাতন প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সমূহের  মধ্যে সহযোগিতা  বৃদ্ধি করা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট  মন্ত্রণালয় সমূহের মধ্যে  পার্টানারশিপ বৃদ্ধি করা  এবং নারী ও শিশু  নির্যাতন প্রতিরোধে  সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের  যে ভূমিকা আছে  তা  পারস্পরিক  সহযোগিতার মাধ্যমে বাস্তবায়ন করা।

সমঝোতা স্বাক্ষর  অনুষ্ঠানে  নাছিমা বেগম  প্রধান অতিথির বাক্ততায় বলেন  প্রযুক্তির  নেতি বাচক  ব্যবহার ও  কিছু  বিকৃত  মানসিকতার  লোকের কারনে  আপাতত মনে হচ্ছে নারী  ও শিশুদের প্রতি সহিংসতা  বেড়ে গেছে মূলত তা নয়। এখন  সহিংসতার রিপেটিং বেশি হচ্ছে এবং  প্রযুক্তির নেতিবাচক  ব্যবহার কারনে এই সহিংসতার ধরন  ও  ভয়াবহতা বৃদ্ধি পেয়েছে। সরকার সহিংসতা বন্ধ ও সহিংসতা পরবর্তী  প্রয়োজনীয়   পদক্ষেপ গ্রহনে আন্তরিক রয়েছে। তিনি সকল মন্ত্রণালয় কে  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  সাথে  থাকার জন্য ধন্যবাদ জানান এবং স্ব স্ব মন্ত্রনালয়কে নারী  ও শিশুর জন্য  একটি নিরাপদ  বাংলাদেশ  গড়ার জন্য  কাজ করার আহবান জানান।

 

ড. আবুল হোসেন  এই  প্রকল্পটি  সংশ্লিষ্ট  মন্ত্রণালয় সমূহের  সহযোগিতায় কিভাবে   কাজ করছে  এবং তার কিছু  সফলতা  সকলের সামনে তুলে ধরেন।    

 

 

  

          ( মোহাম্মদ আবুল খায়ের )

  জনসংযোগ কর্মকর্তা

  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮